21 ফেব্রুয়ারি - আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাঙালি ততা বিশ্বের ইতিহাসে এক গৌরবময় দিন।

in writing •  2 months ago

    IMG_20181220_155531_1.jpg

    21 ফেব্রুয়ারি আমাদের বাঙালি ইতিহাসে একটি ঐতিহ্যবাহী ঐতিহাসিক দিন। বর্তমানে 21 ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নামে পরিচিত। 1947 সালে আলিগড় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জয়নুদ্দিন আহমেদ বলেন যে উর্দু পাকিস্তান এবং ভারতের জন্য হিন্দি রাষ্ট্রভাষা হবে। ভারত 1948 সালের ২1 মার্চ মোহাম্মদ আলী জিন্নাহ ঘোষণা করেন যে উর্দু পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হবে। আবার 1952 সালের 20 ফেব্রুয়ারি খাজা নাজিমউদ্দীন অবশেষে ঘোষণা করেছিলেন যে উর্দু পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হবে। 21 ফেব্রুয়ারি 1952 সালে ঢাকায় 144 ধারা ঘোষণা করা হয় তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বের করে আনেন।
    শহীদ মিনারের সামনে মিছিল, পুলিশ মোতায়েন করা হয় এবং পুলিশের গুলিতে রফিক, সালাম, জব্বার ও বরকত প্রাণ হারিয়েছিল।তখন সরকার খুব ভয় পায় এবং বাংলা রাষ্ট্রকে রাষ্ট্রভাষা হিসাবে গ্রহণ করার জন্য সম্পন্ন হয়। তারপরে প্রতি বছর 21 শে ফেব্রুয়ারী শহীদ দিবস হিসেবে পালন করা হয় শহীদদের শ্রদ্ধা জানাতে।

    21 ফেব্রুয়ারি দিনটিতে সকালে খুব ভোরে জেগে উঠে সবাই ।ক কিন্তু কয়েকজন ছেলে ও ছাত্র পাঞ্জাবি এবং ট্রাউজারে পড়ে। প্রতিদিন তাদের জামাকাপড় শোক প্রতীক হিসাবে একটি কালো ব্যাজ ঝুলায়।
    তারা শহীদ মিনারে খালি পায়ে হেঁটে যায়।শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে তারা সেখানে যায়।

    বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং রাজনৈতিক দলগুলি মিছিল বের করে। সভায় সভাপতিত্ব করেন এবং দিন পর্যবেক্ষণের জন্য সংস্কৃতির অনুষ্ঠান পরিচালনা করেন। জাতীয় পতাকা এই দিনে অর্ধমাস রাখা হয়। এটি একটি সরকারি ছুটির দিন। 24 নভেম্বর 1994-এ UNESCO 30 তম সাধারণ সভায় 21 শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করার প্রস্তাব দেওয়া হয়েছিল। ইউনেস্কোর 188 টি দেশের এই প্রস্তাবটি গৃহীত হয়েছিল 21 শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে। 2000 সাল থেকে আন্তর্জাতিকভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপন করা হয়েছে। আমরা এই দিনটিকে অতি শ্রদ্ধার ও ভক্তি এবং গর্বের সাথে পালন করি।

    ,সকলকে অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন.

    Regards @simaroy

      Authors get paid when people like you upvote their post.
      If you enjoyed what you read here, create your account today and start earning FREE BEARS!